রবিবার, ১৬ Jun ২০২৪, ১০:০৫ অপরাহ্ন

মীর আখতার হোসেন ব্রহ্মপুত্র নদ ড্রেজিংয়ের সরকারি কাজ পেল

মীর আখতার হোসেন ব্রহ্মপুত্র নদ ড্রেজিংয়ের সরকারি কাজ পেল

আজকের পুঁজিবাজার:পুঁজিবাজারে নৌপরিবহন মন্ত্রণালয়ের পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিংয়ের (প্যাকেজ-৩, লট-৪) পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ‘পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের ড্রেজিং করা হবে। পুঁজিবাজারে তালিকাভুক্ত মীর আখতার হোসেন লিমিটেড এবং কনফিডেন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮২ কোটি ৬৭ লাখ ৩১ হাজার ৯০০ টাকা।

বুধবার (২০ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

এ দিন মাতারবাড়ি বন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় বিভিন্ন স্থাপনা ও যন্ত্রপাতি ক্রয়ের একটি এবং ব্রহ্মপুত্র নদ ড্রেজিংয়ের তিনটি প্রস্তাবসহ নৌপরিবহন মন্ত্রণালয়ের চারটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে এক হাজার ৩৯ কোটি তিন লাখ আট হাজার ৯৯৪ টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান জানান, ‘মাতারবাড়ী বন্দর উন্নয়ন’ প্রকল্পের আওতায় প্রকল্পের ডিজাইন, মানুফ্যাকচারিং, সাপ্লাই অ্যান্ড ইন্সটলাশন অব কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট, টার্মিনাল অপারেশন সিস্টেম অ্যান্ড সিকিউরিটি সিস্টেম (প্যাকেজ-২এ) কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

জাপানের মিৎসুই ইক্যুইপমেন্টস অ্যান্ড মেশিনারি এবং টেক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৭৯৯ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৪০৪ টাকা। জাইকার অর্থায়নে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এ প্রকল্প বাস্তবায়ন করছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিংয়ের (প্যাকেজ-৩, লট-৪) পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ‘পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্য উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের ড্রেজিং করা হবে। মীর আখতার হোসেন লিমিটেড এবং কনফিডেন ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮২ কোটি ৬৭ লাখ ৩১ হাজার ৯০০ টাকা।

একই প্রকল্পের প্যাকেজ-৩, লট-৫ এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ওয়াহিদ কনস্ট্রাকশন লিমিটেড এবং ওরিয়েন্ড টেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮৭ কোটি ৬২ লাখ ৬৭ হাজার টাকা।

এছাড়া পুরাতন ব্রহ্মপুত্র নদের ড্রেজিং প্রকল্পের প্যাকেজ-৪, লট-৫ এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। নবারুন ট্রেডার্স লিমিটেড এবং অ্যাকুয়া মেরিন ড্রেজিং লিমিটেড যৌথভাবে এটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৬৯ কোটি ২৩ লাখ ৭৩ হাজার ৬৯০ টাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 ajkerpujibazar.com
Design & Developed by BD IT HOST