রবিবার, ২৩ Jun ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন

সাপ্তাহের তৃতীয় কার্যদিবসে ফেরদরপতন

সাপ্তাহের তৃতীয় কার্যদিবসে ফেরদরপতন

আজকের পুঁজিবাজার :মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে শেয়ার বিক্রির চাপে  পুঁজিবাজারে দরপতন হয়েছে। বীমা এবং ওষুধসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ১০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট।

ফলে সোমবার উত্থানের পর আজ মঙ্গলবার আবারও পুঁজিবাজারে দরপতন হলো। গত রোববারও পুঁজিবাজারে দরপতন হয়েছিল। আজ বিমা খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় মাত্র ১০৯টি কোম্পানির শেয়ারের দাম কমেছে। তার বিপরীতে দাম বেড়েছে মাত্র ৩৮টি কোম্পানির। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর দেওয়া তথ্য মতে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ৪৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৫৬ পয়েন্টে। ডিএস-৩০ সূচক দশমিক ০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৪ পয়েন্টে।

এদিন বাজারে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৮টির। বিপরীতে কমেছে ১০৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৫৫টি কোম্পানির শেয়ারের দাম।

বাজারে ৯ কোটি ৪৫ লাখ ৭৯ হাজার ৮৬২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৪৯৭ কোটি ১৭ লাখ ৩৫ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৫ কোটি ৯৩ লাখ ৭১ হাজার টাকার শেয়ার, বন্ড ও মিউচুয়াল ফান্ড।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লাফার্জহোলসিমের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল সোনালী পেপারের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল দেশবন্ধু পলিমারের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে সিটি জেনারেল ইনস্যুরেন্স, রয়েল টিউলিপ সি পার্ল, রিপাবলিক ইনস্যুরেন্স, ফুয়াং ফুড, ইউনিয়ন ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স এবং প্রভাতি ইনস্যুরেন্স লিমিটেডের শেয়ার।

অন্যদিকে, সিএসইয়ের প্রধান সূচক ১০ দশমিক ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৫৬ পয়েন্টে। সিএসইতে ১৫১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ৭০টির।

দিন শেষে সিএসইতে ৯ কোটি ৬৩ লাখ ২১ হাজার ২১৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার ৪১ টাকার শেয়ার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 ajkerpujibazar.com
Design & Developed by BD IT HOST