রবিবার, ১৬ Jun ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

শেয়ারবাজারের ইনভেস্টর প্রোটেকশন ফান্ডের চেয়ারম্যান নিয়োগ

শেয়ারবাজারের ইনভেস্টর প্রোটেকশন ফান্ডের চেয়ারম্যান নিয়োগ

নিজস্ব প্রতিবেদক: দেশের শেয়ার বাজার ড্রেসিং টেবিল  ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিলের (ইনভেস্টর প্রোটেকশন ফান্ড) ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করা হয়েছে। প্রতি বছর এ বোর্ডর পুনর্গঠন করা হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় ডিএসই ও সিএসইর বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিলের ট্রাস্টি বোর্ডে নতুন দুই চেয়ারম্যান নিয়োগের অনুমতি দিয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি এ বিষয়ে জানিয়ে ডিএসই ও সিএসইর ব্যবস্থাপনা পরিচালক বরাবর পৃথক দুটি চিঠি আলাদাভাবে প্রেরণ করা হয়েছে বলে সূত্রে জানা গেছে।

ডিএসইকে দেওয়া বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, কমিশন স্টক এক্সচেঞ্জ বিনিয়োগকারী সুরক্ষা তহবিল প্রবিধান, ২০১৪ এর প্রবিধান ৫ অনুযায়ী ডিএসইর বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিলের চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারক মো. আবদুস সামাদকে মনোনয়নের অনুমোদন দিয়েছে।

এদিকে, সিএসইকে দেওয়া চিঠিতে উল্লেখ করা হয়েছে, কমিশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমানকে সিএসইর বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিল ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত করেছে। এ বিষয়ে তাকে জানানোর জন্য নির্দেশ দিয়েছে কমিশন।

তথ্য মতে, মার্চেন্ট ব্যাংক, ব্রোকার এবং ডিলারদের কাছ থেকে পাওয়া বার্ষিক তালিকাভুক্ত ফির একটি অংশ এই তহবিলে জমা রাখা হয়। এছাড়া  শেয়ার বাজারের লেনদেন, বিভিন্ন মাধ্যম থেকে পাওয়া ফির একটি অংশও এই তহবিলে জমা করা হয়ে থাকে।

জানা গেছে, কোনও ব্রোকারেজ হাউজ দেউলিয়া হয়ে গেলে বা বিনিয়োগকারীদের শেয়ার কিংবা তাদের জমা রাখা অর্থ ফেরত দিতে ব্যর্থ হলে এ তহবিল থেকে বিনিয়োগকারীদের সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত দেওয়া হয়ে থাকে।

এর আগে, বন্ধ বা দেউলিয়া হয়ে যাওয়া ডিএসইর সদস্যভুক্ত বেশ কয়েকটি ব্রোকারেজ হাউজের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের এ তহবিল থেকে ক্ষতিপূরণ হিসেবে কিছু টাকার দেওয়া হয়েছে।

সম্প্রতি ইউনাইটেড এয়ারওয়েজকে আর্থিক সহায়তা প্রদানের উদ্যোগ নেয় বিএসইসি। এর ধারাবাহিকতায় ডিএসই তাদের ইনভেস্টর প্রোটেকশন ফান্ড বা অন্য কোনো উৎস থেকে কোম্পানিটিকে ২০ লাখ টাকা দেওয়ার নির্দেশ দেয় বিএসইসি। ওই নির্দেশ পরিপ্রেক্ষিতে ডিএসই কোম্পানিটিকে ২০ লাখ টাকা ঋণ প্রদান করেছে।

এ বিষয়ে জানতে চাইলে সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক বলেন, প্রতিবছর ইনভেস্টর প্রোটেকশন ফান্ডের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন করা হয়। এরই ধারাবাহিকতায় সিএসইর বিনিয়োগকারীদের সুরক্ষা তহবিলের ট্রাস্টি বোর্ডে নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়েছে বিএসইসি। স্টক এক্সচেঞ্জের বিভিন্ন ফির একটি একটি অংশ এই তহবিলে জমা রাখা হয়। পরবর্তীতে তা  বিনিয়োগকারীদের সুরক্ষায় ব্যবহার করা হয়ে থাকে
মার্জিন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 ajkerpujibazar.com
Design & Developed by BD IT HOST