শনিবার, ২৭ Jul ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদনে ১০ হাজার টাকা থেকে আইপিও আবেদনে অর্থের সীমা থাকছে না

বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদনে ১০ হাজার টাকা থেকে আইপিও আবেদনে অর্থের সীমা থাকছে না

আজকের পুঁজিবাজারে:পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে অর্থ সংগ্রহের প্রক্রিয়ায় থাকা বেস্ট হোল্ডিংস (লা মেরিডিয়ান) লিমিটেডের আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) আবেদন শুরু আগামী ১৪ জানুয়ারি। কোম্পানিটিতে আবেদনের অর্থের সীমা তুলে দেওয়া হয়েছে। এর পরিবর্তে বিনিয়োগকারীরা ১০ হাজার টাকা থেকে যত টাকার আবেদন করতে পারবেন। যার উপর ভিত্তি করে আনুপাতিক হারে পাবেন কোম্পানিটির শেয়ার। অনেকটা প্রাতিষ্ঠানিক বা যোগ্য বিনিয়োগকারীরা যেভাবে নিলামে দর প্রস্তাব করে শেয়ার পান।

বেস্ট হোল্ডিংসকে এভাবেই আবেদন সংগ্রহের সুযোগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যনুযায়ী, সাধারনত আইপিওতে সর্বোচ্চ ১০ হাজার টাকার আবেদনের সুযোগ দেওয়া হয়। যার উপর ভিত্তি করে শেয়ার পেতেন বিনিয়োগকারীরা। এক্ষেত্রে সব বিনিয়োগকারীরই প্রাপ্ত শেয়ার সংখ্যা সমান হয়ে আসছিল এতোদিন।

তবে বেস্ট হোল্ডিংসে পরিবর্তন এনেছে কমিশন। এ কোম্পানির আইপিওতে বিনিয়োগকারীরা যত খুশি, তত টাকার আবেদন করতে পারবেন। যার উপর ভিত্তি করে আনুপাতিক হারে পাবেন শেয়ার। ফলে বেস্ট হোল্ডিংসের আইপিওতে বড় বিনিয়োগকারীরা বেশি শেয়ার পাওয়ার সুযোগ পাচ্ছেন।

শুরুতে কোম্পানিটির আইপিওতে আবেদনের জন্য আগামি ৮ জানুয়ারি তারিখ নির্ধারন করা হয়েছিল। তবে জাতীয় নির্বাচনের কারনে ৮ জানুয়ারির পরিবর্তে ১৪ জানুয়ারি আইপিও আবেদন শুরু হবে। যা চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

আগামি ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন হবে। এ জন্য মানুষজন ভোট দিতে ঢাকা ছাড়তে পারে। ফলে ফিরতে দু-চারদিন সময় লাগা স্বাভাবিক। এছাড়া ৭ নির্বাচনের পরে দু-একদিন দেশের পরিস্থিতি স্বাভাবিক নাও থাকতে পারে। এসব কারনে পেছানো হয়েছে বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন।

এর আগে কাট-অফ প্রাইস নির্ধারণে গত ২০ নভেম্বর বিকাল ৪টা থেকে ২৩ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত কোম্পানিটির বিডিং (নিলাম) অনুষ্ঠিত হয়। এতে ৩৫ টাকা কাট-অফ প্রাইস নির্ধারিত হয়েছে।

নিলামে ৮৩ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সর্বোচ্চ ৩৫ টাকা করে দর প্রস্তাব করে। আর সর্বনিম্ন ২০ টাকা করে ১জন দর প্রস্তাব করে।
বেস্ট হোল্ডিংসের কাট-অফ প্রাইস থেকে ৩০ শতাংশ ডিসকাউন্টে বা ২৪ টাকায় আইপিওতে সাধারন বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে।
এর আগে গত ১০ অক্টোবর শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা উত্তোলনের জন্য বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
বিএসইসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বেস্ট হোল্ডিংস লিমিটেড শেয়ারবাজার থেকে আইপিওর মাধ্যমে ৩৫০ কোটি টাকা তুলবে। এই টাকা দিয়ে কোম্পানিটি বিল্ডিং এবং অন্যান্য সিভিল ওয়ার্ক, স্থানীয় যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহ, দায় পরিশোধ এবং আইপিও’র খরচ খাতে ব্যয় করবে।
কোম্পানিটির ৩০ শে জুন, ২০২৩ সময়কালের আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়নসহ শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫৬.৩৪ টাকা। পুন:মূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ৩২ টাকা ২৬ পয়সা। শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) ১ টাকা ২৪ পয়সা এবং বিগত ৫ বছরের গড় হারে শেয়ার প্রতি মুনাফা ৯৫ পয়সা।
কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে শান্তা ইক্যুইটি লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।
উল্লেখ্য, শেয়ারবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 ajkerpujibazar.com
Design & Developed by BD IT HOST