রবিবার, ২৩ Jun ২০২৪, ০৮:০৭ অপরাহ্ন

আজ থেকে টেকনো ড্রাগসের নিলাম শুরু

আজ থেকে টেকনো ড্রাগসের নিলাম শুরু

আজকের পুঁজিবাজার:পুঁজিবাজার থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে টেকনো ড্রাগস লিমিটেড। আর এই বিডিং কার্যক্রমে অংশ নেবেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। আর্থিক সক্ষমতা, সুনাম ও ভবিষ্যৎ সম্ভাবনা বিবেচনা করে এখানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের সুযোগ রয়েছে বলে মনে করে টেকনো ড্রাগস কর্তৃপক্ষ। রোববার (২১ এপ্রিল) বিকাল ৪টা থেকে কোম্পানিটির নিলাম শুরু হবে। চলবে ২৪ এপ্রিল (বুধবার) বিকাল ৪টা পর্যন্ত।

টেকনো ড্রাগস লিমিটেড ২০০৯ সালে প্রাইভেট কোম্পানি হিসেবে নিবি›দ্ধত হয় এবং ২০১৯ সালে প্রাইভেট কোম্পানি থেকে পাবলিক কোম্পানিতে রুপান্তরিত হয়।

বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ৯৪ কোটি ১৫ লাখ টাকা। সর্বশেষ হিসাববছরে কোম্পানিটি ১৯ কোটি ৫৫ লাখ টাকা নিট মুনাফা করেছে। ২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী, পুনর্মূল্যায়নসহ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ২৭ টাকা ৭৪ পয়সা এবং পুনর্মূল্যায়ন ছাড়া ২২ টাকা ৫৭ পয়সা। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ২ টাকা ৮ পয়সা। বিগত ৫ বছরের  গড় হারে শেয়ারপ্রতি মুনাফা ৩ টাকা ২৫ পয়সা। চলতি বছরের গত ৭ মার্চ টেকনো ড্রাগস লিমিটেডকে আইপিওর অনুমতি দেয় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

টেকনো ড্রাগস লিমিটেড সাধারনত বিশেষায়িত প্রোডাক্ট নিয়েই কাজ করছে। টেকনো ড্রাগস লিমিটেড এর Oncology এর ক্যামোথেরাপি, Anesthesia বা চেতনানাশক, জন্ম নিয়ন্ত্রন পিল, ইনজেকশন এবং সবার্ধুনিক প্রযুক্তি Implant stick (৫ বছরের জন্য জন্ম নিয়ন্ত্রন) রয়েছে। এছাড়াও ভেটেনারি ও সাধারন হিউম্যান মেডিসিনও রয়েছে।
Implant stick যা বাংলাদেশে একমাত্র আমরাই উৎপাদন করি এটি ৫ বছরের জন্য জন্ম নিয়ন্ত্রনের জন্য প্রযোজ্য।

আমাদের প্রধান প্রধান ঔষধসমূহ নিম্নরুপঃ

জন্ম নিয়ন্ত্রন মেডিসিন Sukhi 3rd Generation oral pill, Provera Injection, Implant Stick 5 years birth control
এন্টিক্যান্সার মেডিসিন Hertin, Zolomide, Eposide
চেতনানাশক মেডিসিন Lidocaine plus Inj, Vencuron-10 IV Inj
সাধারন হিউম্যান মেডিসিন Motilex Suspension, Omsec, Romilac, Cefixon Injection.
ভেটেনারি মেডিসিন Vermic Inj, Dexavet Inj, Rumen plus pow, Vitazinc Sol

টেকনো ড্রাগস লিমিটেড শুরু থেকেই উন্নতমানের বিশেষায়িত ঔষধ উৎপাদন ও বিতরন করে আসছে। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক একজন ফামার্সিস্ট এবং দেশের সব্বোর্চ বিদ্যাপিট ঢাকা বিশ^বিদ্যালয় হতে স্নাত্তোকত্তর, কোম্পানির ডিরেক্টর মেহেরিন আহমেদ Oncology তে পিএইচডি সম্পন্ন্ করেছে। পরিচালনা পর্ষদ ও কর্মকর্তা কর্মচারিরা কোম্পানিতে দক্ষতার সাথে কাজ করছে। আমরা প্রতিবছর বাংলাদেশ সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের টেন্ডারের বিপরীতে সর্বোচ্চ পরিমান জন্ম নিয়ন্ত্রন ঔষধ সরবরাহ করতেছি। এছাড়া আমাদের ১৭ টি ডিপো রয়েছে যার মাধ্যমে সারাদেশে আমরা ঔষধ সরবরাহ করতেছি। তাছাড়া কোম্পানীর রয়েছে প্রতিটি স্তরে “সার্বক্ষনিক মনিটরিং টিম” যারা কোম্পানীর প্রতিটি কাজের সঠিক মনিটরিং নিশ্চিত করে থাকে তাই আমাদের কোম্পানির সুনাম অক্ষুন্ন রয়েছে। টেকনো ড্রাগস লিমিটেড ড্রাগ এডমিনিসট্রেসন ও জিএমপি সহ অন্যান্য রেগুলটরি গাইডলাইন মেনে মানসম্মত্ত ঔষধ উৎপাদন ও বিতরন করে বিধায় ভেজাল মেডিসিনের ভিড়ে আমরা কোন চ্যালেঞ্জ মনে করি না।

পুঁজিবাজারে তালিকাভুক্তির ফলে উৎপাদন ও বিক্রয় বৃদ্ধি পাবে এবং বিনিয়োগকারী ও স্টক হোল্ডারগন লাভবান হবেন। Corporate governance এর পুনার্ঙ্গ প্রতিফলন, কর্মসংস্খান সৃষ্টি, IPO Fund এর মাধ্যমে ব্যবসা সম্প্রসারন, বিনিয়োগকারীদের নিয়মিত লভ্যাংশ প্রদান সবোর্পরি দেশের আর্থসামাজিক উন্নয়নে এবং দেশের ঔষধ শিল্পে উৎপাদিত ঔষধ বহিবিশে” রপ্তানির মাধ্যমে দেশের সুনাম অর্জন করাই মূল উদ্দেশ্য। টেকনো ড্রাগস লিমিটেড জীবনরক্ষাকারী ঔষধ উৎপাদন ও বিক্রয় করছে এবং লাভজনক কোম্পানি হিসেবে এগিয়ে যাচ্ছে। কোম্পানীর রয়েছে বেশ কিছু স্পেশালইজড প্রোডাক্ট। তাছাড়া কোম্পানী হিউম্যান এবং ভেটেরিনারি মেডিসিনের প্রায় সকল প্রকার ঔষুধ উৎপাদন করে যা কোম্পানীর ভবিষৎ অগ্রগতির পথ আরো সুগম করবে। বর্তমানে কোম্পানির মোট মূলধন প্রায় ৯৪ কোটি টাকা যার মধ্যে ব্যবস্থাপনা পরিচালক এর ৬৩% সহ পরিচালন পর্ষদের কাছে ৮৮% শেয়ার রয়েছে। লিস্টেড হওয়ার পর আমরা ভালো লভ্যাংশ দেব বলে আশাকরি এবং বর্তমানে যে দক্ষ পরিচালনা পর্ষদ ও কর্মকর্তা কর্মচারিরা রয়েছে তাতে ভবিষ্যতে কোম্পানি আরও সাফল্য অর্জন করবে। তাই বিনিয়োগকারীরা এখানে নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারেন বলে আমরা মনে করি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2023 ajkerpujibazar.com
Design & Developed by BD IT HOST